Thu. Feb 2nd, 2023

    …………………………

    খামারে গরুর স্বাস্থ্য ঠিক রেখে লাভবান হওয়ার উপায় অনেক খামারিরাই জানেন না। এসব না জানার কারণে গরুর খামার করে অনেকেই লোকসানে পড়ছেন। গরুর খামার করে অধিক পরিমাণে লাভ পেতে হলে গরুর স্বাস্থ্য অবশ্যই ভালো রাখতে হবে। তা না হলে লাভ তো দূরের কথা লোকসানে থাকতে হবে। চলুন তাহলে আজকে জানবো খামারে গরুর স্বাস্থ্য ঠিক রেখে লাভবান হওয়ার উপায় সম্পর্কে-
    …..
    খামারে গরুর স্বাস্থ্য ঠিক রেখে লাভবান হওয়ার উপায়ঃ
    ১। গরুকে যতটা সম্ভব খোলামেলা ও প্রাকৃতিক পরিবেশে বেড়ে উঠতে দিতে হবে। প্রাকৃতিক পরিবেশে গরু পালন করলে গরু স্বাস্থ্য ঠিক থাকে এবং গরু তুলনামূলকভাবে কম রোগের দ্বারা আক্রান্ত হয়। তাই গরুকে খোলামেলা পরিবেশে পালন করার চেষ্টা করতে হবে।

    …………………………

    ২। নিয়মিত পুষ্টিকর ও ভিটামিন জাতীয় খাদ্য প্রদান করতে হবে। পুষ্টিকর ও ভিটামিন জাতীয় খাদ্য নিয়মিত গরুকে খাওয়ালে গরুর শরীরের প্রয়োজনীয় পুষ্টি ও ভিটামিনের চাহিদা পূরণ হবে। আর এর ফলে গরু সহজেই স্বাস্থ্যবান হয়ে উঠবে। গরু স্বাস্থ্যবান হলে সেই গরু পালন করে সহজেই লাভবান হওয়া যায়।

    ৩। গরুকে নিয়মিত গোসল করানোর ব্যবস্থা রাখতে হবে। গরুকে নিয়মিত গোসল করানোর ব্যবস্থা করলে গরুর স্বাস্থ্য ঠিক থাকে এবং গরুর শরীর ময়লা কিংবা জীবাণুমুক্ত থাকে। এর ফলে গরুর রোগ কম হয়ে থাকে এবং গরুর স্বাস্থ্য ঠিক থাকে।

    ৪। মাঝে মাঝে গরুর স্বাস্থ্য পরিক্ষার ব্যবস্থা রাখতে হবে। গরুর স্বাস্থ্যগত কোন সমস্যা দেখা দিলে সেই অনুযায়ী চিকিৎসা করাতে হবে।

    …………………………

    ৫। গরুকে নিয়মিত সবুজ ঘাস তথা কাঁচা ঘাস খাওয়াতে হবে। গরুকে নিয়মিত কাঁচা ঘাস খাওয়ানোর ব্যবস্থা করলে গরুর শরীর সতেজ থাকে এবং গরু রোগের দ্বারা কম আক্রান্ত হয়। তাই গরুকে সুস্থ রাখতে নিয়মিত খাদ্য তালিকায় কাঁচা ঘাসকে সবার আগে রাখতে হবে।

    ৬। সব সময় বিশুদ্ধ পানি পান করার ব্যবস্থা করতে হবে। গরু বিশুদ্ধ পানি পান করলে গরুর স্বাস্থ্য ঠিক থাকে।

    ৭। গরুকে নিয়মিত কৃমির ওষুধ খাওয়াতে হবে। এর ফলে কৃমি গরুর শরীর থেকে পুষ্টি উপাদান গ্রহণ করতে পারবে এবং গরুর স্বাস্থ্য ঠিক রাখতে হবে।