Sat. Feb 4th, 2023

    …………………………

    মুক্তা চাষ করে সফল হয়েছেন পিরোজপুর জেলার নাজিরপুরের শেখমাটিয়া ইউনিয়নের রঘুনাথপুরের চাষি মো. মোয়াজ্জেম হোসেন শিকদার। মাত্র ৪২ হাজার টাকা খরচ করে ৮ মাসের মধ্যেই তিনি এ সফলতা পেয়েছেন। এদিকে মুক্তা চাষ করে চলতি বছর ৫ লাখ টাকা আয়ের সম্ভাবনা দেখছেন চাষি মোয়াজ্জেম।

    বাড়ির নিজস্ব মাত্র ছয় শতাংশের পুকুরে মুক্তার চাষ করছেন মোয়াজ্জেম । পুকুরে ভাসমান অবস্থায় মুক্তার জন্য ঝিনুক রাখা নেটের ব্যাগ রয়েছে। পুরো পুকুরে রশিতে বেঁধে রাখা রয়েছে প্রতিটি ব্যাগ। প্রতিটি ঝিনুক সেটিংসহ ৪৫ টাকা করে খরচ হয়েছে। এছাড়া ঝিনুকের খাবার তৈরি ও অন্যান্য ব্যয়সহ মোট ৪২ হাজার টাকা খরচ হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

    …………………………

    এ প্রসঙ্গে উপজেলা মৎস্য কর্মকর্তা গৌতম মণ্ডল জানান, মুক্তা চাষ বর্তমান প্রেক্ষাপটে একটি লাভজনক ব্যবসা। প্রতিটি ঝিনুক সেটিং করাসহ ব্যয় হয়েছে ৪৫ টাকা। ঝিনুকগুলোর খাবার জন্য পানিতে খাবার তৈরির পরিবেশ সৃষ্টিতে প্রায় ৫-৬ হাজার টাকা খরচ হয়। এছাড়া এর অন্যান্য ব্যয় আরও প্রায় ৪-৫ হাজার টাকা। সব মিলিয়ে ওই ৭০০ ঝিনুকে প্রায় ৪২ হাজার টাকা খরচ হয়েছে।

    তিনি বলেন, মাত্র ৮ মাসেই ঝিনুক চাষ করে মুক্তা পাওয়া যায়। এখানের ঝিনুকগুলো নিউক্লিয়ার ডাইসে চাষ করা হচ্ছে। প্রথমবার চাষ করায় তার প্রতিটি ঝিনুক থেকে ১টি করে মুক্তা আসবে সেভাবেই তা সেটিং করা হয়েছে। তবে প্রতিটি ঝিনুক থেকে ৫-৬টি মুক্তাও পাওয়া যায় বলে তিনি যোগ করেন।

    তথ্যসূত্রঃ আধুনিক কৃষি খামার