Fri. Jan 20th, 2023

    …………………………

    অনলাইনে আবেদন সম্পুর্ন করার পর যদি আবেদনে ভুল ধরা পরে সেক্ষেত্রে টাকা জমা না দিয়ে থাকলে প্রার্থী তৎক্ষনাৎ পুনরায় আবেদন করতে পারবে, এবং নতুন আবেদনের ইউজার আইডি দিয়ে টাকা পাঠিয়ে দিবে। আর আগের আবেদন যেটায় ভুল ধরা পরেছিল সেটার ইউজার আইডি দিয়ে টাকা না পাঠানোর কারণে ৭২ঘন্টা পরে সেটা অটোমেটিক বাতিল হয়ে যাবে।
    ……
    👉অনলাইনে আবেদন সম্পুর্ন করার পর যদি আবেদনে ভুল ধরা পরে এবং টাকাও পাঠিয়ে দেয়া হয় তাহলে আর নতুন আবেদন করা যাবে না কারণ ওয়েব স্ক্রিনিং এর সময় সেম ডাটা দিয়ে ২টা আইডি পাবে সিস্টেম। সিস্টেম এর মধ্যে থেকে কোনটা নিবে? কারণ আবেদন আপনার কাছে ভুল মনে হচ্ছে বাট সিস্টেম তো যন্ত্র, সে তো আর জানে না কোনটা আসল আর কোনটা ভুল? তাই এক্ষেত্রে সিস্টেমে ডুপ্লিকেসি ভ্যালু তৈরি হবে এবং সিস্টেম কনফিউজড হয়ে যাবে।

    …………………………

    কম্পিউটার সাইন্স এর ভাষায় “ডাটাবেজ ম্যানেজমেন্টে এটাকে ডুপ্লিকেসি ভ্যালু বলে” আর সিস্টেম এরকম ভ্যালু পেলে এর মধ্যে থেকে একটা ডিলেট করে দেয়। এখন সিস্টেম তো জানে না কোন আসল আর কোনটা ভুল? এক্ষেত্রে সিস্টেম কোনটা ডিলেট করবে? সিস্টেম কনফিউজড হয়ে গেলে প্রার্থীর ওয়েব স্ক্রিনিং নাও হতে পারে। তাই ভুল যেটা হইছে হইছে,নতুন করে আবেদন করার দরকার নেই।

    👉অনেকের ই আবেদনে ছবি সমস্যা, ছবির রেজুলেশন কমবেশি কিংবা সাইজে সমস্যা। আবার এসব কিছু ঠিক থাকলেও ছবি ঝাপসা ক্লিয়ার না যারফলে আবেদন সম্পুর্ন হচ্ছে না। তাই ছবি আপলোড দেয়ার ক্ষেত্রে অবশ্যই সদ্য তোলা এবং ক্লিয়ার ছবি আপ দিবেন। এবং ছবির রেজুলেশন+সাইজ ঠিক করে নিবেন।

    …………………………

    👉আজ বাদে কাল বাংলাদেশ পুলিশের ক্যাডেট সাব ইন্সপেক্টর হবেন অথচ আবেদনে গেঞ্জি/টিশার্ট পড়া বা শার্ট পড়া ছবি আপ দিচ্ছেন। আরে ভাই/আপু সাব ইন্সপেক্টর হবেন একটা ক্যাডেট ক্যাডেট ভাব আছে না? তাই অবশ্যই সুন্দর, মার্জিত, স্মার্ট এবং অবশ্যই ফর্মাল ছবি আপ দিবেন। ভাইভাতে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল আপনাকে দেখে স্যারদের কনভেন্স হওয়া যেটা প্লাস পয়েন্ট ,এখন আপনার ছবি দেখেই যদি স্যাররা আগেই ডিমোটিভ হয় তাহলে বুঝতেই পারছেন।

    👉অনেকেই দেখলাম আবেদনে এক্সট্রা কারিকুলাম এক্টিভিটিতে কম্পিউটার ল্যাটেন্সি দিচ্ছেন। যেটা হাস্যকর আর বোকামি ছাড়া কিছু না। সারকুলারে যোগ্যতা হিসাবে তো কম্পিউটারে উপর স্কিল চাওয়াই হইছে তাহলে এক্সট্রা করে কম্পিউটার ল্যাটেন্সি কেন দিচ্ছেন? আবেদনে যেই যোগ্যতা গুলো চাওয়া হইছে তার মধ্যে কোন কিছুই এক্সট্রা যোগ্যতা না, আবেদনের যোগ্যতার বাহিরে কোন কিছু থেকে থাকলে সেটা এক্সট্রা যোগ্যতা।
    CREDIT- SAMIR ADNAN