Wed. Feb 1st, 2023

    …………………………

    আফরান আদিবঃ হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয় এ অডিটর ৫৩৮ এবং জুনিয়র অডিটর ৪৫৭ টি পদের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে যা চাকুরী প্রত্যাশীদদের জন্য একটি সুবর্ণ সুযোগ। পূর্বে এই অডিটর ও জুনিয়র অডিটর উভয় পদের নিয়োগ প্রক্রিয়া দুই ধাপে সম্পন্ন হত-প্রিলিমিনারি এবং ভাইভা।
    ……
    দূরনীতিও হত প্রচুর নিজেরা নিতো বলে। কিন্তু গত ২০১৯ সালের সিজিডিএফ এর অধীন অডিটর পদের নিয়োগ তিনটি ধাপে সম্পন্ন হয়-প্রিলিমিনারি, রিটেন ও ভাইভা যেটার দায়িত্ব দেওয়া হয় ঢাকা বিশ্ববিদ্যালয় এর আইবিএ বিভাগকে। জুনিয়র অডিটর এর নিয়োগ দুই ধাপেই সম্পন্ন হয়-প্রিলিমিনারি ও ভাইভা এবং এর দায়িত্ব ও আইবিএ কে দেয়া হয়। ফলে নিয়োগ পদ্ধতি সম্পূর্ণ ফেয়ার হয় এবং মেধাবীরা নির্বাচিত হয়। আমার যতটুকু ধারনা এবারের নিয়োগ পরীক্ষার দায়িত্ব আইবিএ কেই দেয়া হবে। এবার আসি মান বণ্টনে

    …………………………

    অডিটর(প্রিলিমিনারি):
    মোট ৮০ টি এমসিকিউ, প্রতিটির মান ১.২৫=১০০ নম্বর(২৫% নেগেটিভ মার্কিং)

    *বাংলা-২০(শুধু ব্যাকরণ থাকে তাই নবম-দশম শ্রেনির বাংলা ব্যাকরণ বই ও এমপিথ্রি গাইড থেকে ব্যাকরন অংশ পড়বেন)
    *ইংরেজি-২০( grammar,syonyms,antonyms,pin point error,vocabulary বেশি পড়বেন।এর জন্য competitive for english exam বইটি পড়বেন)
    *গনিত-২০(পাটিগণিত বেশি থাকে,এর জন্য khairul’s basic math r Phenoms publications er IBA job solution plus বইটি থেকে গনিত গুলা অনুশীলন করবেন)
    *জেনারেল নলেজ+কম্পিউটার -২০(বাংলাদেশ ও আন্তর্জাতিক এর জন্য এমপিথ্রি তবে সাম্প্রতিক প্রশ্নই বেশি থাকে তাই পরীক্ষার একমাস আগে সাম্প্রতিকের জন্য বিভিন্ন চটি বই বের হয় সেটা পড়বেন। কম্পিউটার এর জন্য Easy computer বইটি পড়বেন)
    অডিটর(লিখিত):১০০ নম্বর(লিখিত নিয়ে পরে লিখব ইনশাআল্লাহ)
    অডিটর (ভাইভা):৩০ নম্বর

    …………………………

    জুনিয়র অডিটর(প্রিলিমিনারি)-৭০
    জুনিয়র অডিটর (ভাইভা)-৩০
    জুনিয়র অডিটর প্রিপারেশন সেইম এজ অডিটর।

    আফরান আদিব
    অডিটর, সিজিডিএফ(২০১৯ ব্যাচ)

    বিঃদ্রঃ বেশী ক্যান্ডিডেট হলে লিখিত পরীক্ষা হতে পারে নতুন প্রজ্ঞাপন অনুসারে।

    ভুল ত্রুটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

    শেয়ার করে পোস্টটি রেখে দিন নয়তো হারিয়ে যেতে পারে।আমাদের এই www.sadiksir.com ওয়েবসাইটটি শিক্ষামূলক। প্রতিদিন একবার হলেও একটি পোস্ট পড়ুন । চাকরির বাজারে এগিয়ে থাকবেন।