Wed. Feb 8th, 2023

    …………………………

    চলতি বছরের জুলাই থেকে সেপ্টেম্বর অর্থাৎ তৃতীয় প্রান্তিকে মুনাফা বেড়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ইস্টল্যান্ড ইনস্যুরেন্স লিমিটেডের। আর একই সময়ে মুনাফা অপরিবর্তিত রয়েছে দেশ জেনারেল ইনস্যুরেন্স লিমিটেডের। কোম্পানি দুটির আর্থিক প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা গেছে। যা সোমবার (২৫ অক্টোবর) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।
    …….
    ডিএসইর তথ্যমতে, ২০২১ সালের তৃতীয় প্রান্তিকে ইস্টল্যান্ড ইনস্যুরেন্স লিমিটেডের শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ২৪ পয়সা। যা আগের বছরের একই সময়ে ছিল ১৭ পয়সা। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় শেয়ার প্রতি মুনাফা বেড়েছে ৭ পয়সা।

    …………………………

    শুধু শেষ তিন মাসেই নয়, চলতি বছরের প্রথম ৯ মাসে অর্থাৎ জানুয়ারি-সেপ্টেম্বর সময়ে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৯৯ পয়সা। যা আগের বছরের একই সময়ে ছিল ৯১ পয়সা। অর্থাৎ কোম্পানিটির প্রতিটি শেয়ারে ৮ পয়সা মুনাফা বেড়েছে। আর তাতে ২০২১ সালের ৩০ সেপ্টেম্বর কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৩ টাকা ৭৭ পয়সা।

    একই সময়ে অপর বিমা কোম্পানি দেশ জেনারেল ইনস্যুরেন্সের মুনাফা অপরিবর্তিত রয়েছে। বিমা খাতের এই কোম্পানিটি চলতি বছরের জুলাই থেকে সেপ্টেম্বর সময়ে শেয়ারপ্রতি মুনাফা করেছে ২৭ পয়সা। এর আগের বছরের একই সময়ে শেয়ারপ্রতি মুনাফা করেছিল ২৭ পয়সা।

    শেষ তিন মাসে মুনাফা অপরিবর্তিত থাকলেও আগের দুই প্রান্তিকে মুনাফা বেড়েছিল। ফলে চলতি বছরের জানুয়ারি থেকে ৩০ সেপ্টেম্বর মোট ৯ মাসে দেশ জেনারেলের শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৯৯ পয়সা। যা এর আগের বছরের একই সময়ে ছিল ৮৩ পয়সা। অর্থাৎ মুনাফা বেড়েছে ১৬ পয়সা।

    মুনাফায় বাড়ায় ২০২১ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১২ টাকা ১৪ পয়সায়।