Sat. Feb 4th, 2023

    যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) প্রথমবর্ষে ভর্তির আবেদন আগামী ১০ নভেম্বর থেকে শুরু হচ্ছে। যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেনের সভাপতিত্বে প্রশাসনিক ভবনে কেন্দ্রীয় ভর্তি কমিটির সভা শেষে বুধবার (৩ নভেম্বর) রেজিস্ট্রার প্রকৌশলী মো. আহসান হাবীবের স্বাক্ষর করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

    বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, জিএসটি গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষা- ২০২০ এ ফলাফলপ্রাপ্ত শিক্ষার্থীদের যবিপ্রবির https://admission.just.edu.bd ওয়েবসাইটে আবেদন করতে হবে এবং এই লিঙ্কে অনলাইনে আবেদন পদ্ধতি এবং অনুষদ ও বিভাগ কর্তৃক আরোপিত পৃথক শর্তসমূহ পাওয়া যাবে। শিক্ষার্থীরা ১০ নভেম্বর দুপুর ১২টা থেকে ২৮ নভেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদনের সুযোগ পাবেন।

    ফিজিক্যাল এডুকেশন অ্যান্ড স্পোর্টস সায়েন্স বিভাগ জিএসটি গুচ্ছভুক্ত নয় বিধায় এ বিভাগের ক্ষেত্রে ওয়েবসাইটে প্রকাশিত পৃথক বিজ্ঞপ্তি অনুযায়ী আবেদন ও ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। ২০১৯ ও ২০২০ সালে যেকোনো বিভাগ থেকে এইচএসসি/সমমান পরীক্ষায় পাস শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। ভর্তির অন্যান্য অত্যাবশীয় শর্তাবলী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ভিজিট করার অনুরোধ জানানো হয়েছে। এ বিভাগে আবেদনের শেষ সময় ১০ নভেম্বর থেকে ৩০ নভেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।

    এ বছর সাতটি অনুষদের অধীনে ২৬টি বিভাগে মোট ৯৬০ জন শিক্ষার্থী ভর্তি হওয়ার সুযোগ পাবেন। এ আসনগুলো ছাড়াও মোট আসনের মুক্তিযোদ্ধা, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী, প্রতিবন্ধী এবং যবিপ্রবিতে কর্মরত শিক্ষক/কর্মকর্তা/কর্মচারীদের সন্তানদের জন্য পোষ্য কোটা সংরক্ষিত থাকবে। আর আগামী ২৫ জানুয়ারি ২০২২ একাডেমিক ক্যালেন্ডার অনুযায়ী প্রথমবর্ষের শিক্ষার্থীদের ওরিয়েন্টশন ও ক্লাস শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে।

    শিক্ষার্থীদের দুর্দশা লাঘবের জন্য গত ১৭ অক্টোবর ‘এ’ ইউনিটভুক্ত বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষার মাধ্যমে গুচ্ছ পদ্ধতিতে দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হয়।

    এরইমধ্যে তিনটি ইউনিটেরই পরীক্ষা সমাপ্ত হয়েছে। ইতিমধ্যে ‘এ’ ও ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফলও প্রকাশ করা হয়েছে। ‘সি’ ইউনিটের ফলাফলও যেকোনো সময় ঘোষণা করা হবে। যবিপ্রবিতে বিদেশি নাগরিকদের ভর্তির জন্য বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল সার্ভিস সেন্টারের মাধ্যমে আবেদনের অনুরোধ জানানো হয়েছে।

    যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, আগামীতে সব বিশ্ববিদ্যালয় যদি একসঙ্গে ভর্তি পরীক্ষা গ্রহণ করতে পারে, তাহলে শিক্ষার্থী-অভিভাবকসহ সংশ্লিষ্ট সবার দুর্দশা আরো লাঘব হবে। ১০ নভেম্বর থেকে প্রথমবর্ষের ভর্তির কার্যক্রম শুরু হবে। শিক্ষার্থী ও অভিভাবকদের বলব- আপনারা নিয়মিত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে নজর রাখবেন। আমাদের লক্ষ্য ৩১ ডিসেম্বরের মধ্যেই প্রথমবর্ষের ভর্তি প্রক্রিয়া সুষ্ঠুভাবে সমাপ্ত করা।

    উল্লেখ্য, ভর্তি সংক্রান্ত সকল তথ্য www.just.edu.bd ওয়েবসাইটে পাওয়া যাবে।