Thu. Feb 2nd, 2023

    জলবায়ু বিষয়ক প্রতিবেদনের জন্য এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের তরুণ সাংবাদিকের পুরস্কার পেলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী মো. জাহিদুল ইসলাম।

    কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের সাবেক শিক্ষার্থী জাহিদুল ইসলাম বর্তমানে দ্য বিজনেস স্ট্যান্ডার্ড পত্রিকায় কর্মরত আছেন৷ তিনি কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি ছিলেন।

    জানা যায়, চলতি বছরের ১০ আগস্ট দ্য বিজনেস স্ট্যান্ডার্ড পত্রিকায় প্রকাশিত হয় মো. জাহিদুল ইসলামের লেখা প্রতিবেদন ‘Dhaka landfills in disarray’ শিরোনামে। এই প্রতিবেদনের জন্য ইউরোপীয় ইউনিয়নের জলবায়ু বিষয়ক সংস্থা গ্লোবাল ক্লাইমেট চেঞ্জ অ্যালায়েন্স প্লাস (জিসিসিএ প্লাস) এর পক্ষ থেকে EU GCCA+ Youth Awards for the best climate storytelling ক্যাটাগরিতে এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে সেরা মনোনীত হয়েছেন মো. জাহিদুল ইসলাম। যা তাকে এনে দিয়েছে সম্মানজনক এ আন্তর্জাতিক স্বীকৃতি।

    সংস্থাটি তাদের ওয়েবসাইটে দেয়া এক বিবৃতিতে জানিয়েছে, বিশ্বজুড়ে তরুণ সাংবাদিক, লেখক ও আলোকচিত্রীদের জলবায়ু বিষয়ক শক্তিশালী গল্প বলতে সহায়তা করে সংস্থাটির এই পুরস্কার।

    এছাড়াও বিশ্বের পাঁচটি অঞ্চলের পাঁচ তরুণ সাংবাদিককে পুরস্কৃত করেছে ইউরোপীয় ইউনিয়নের অধীনে জলবায়ু বিষয়ক সংস্থা গ্লোবাল ক্লাইমেট চেঞ্জ অ্যালায়েন্স প্লাস (জিসিসিএ প্লাস)।

    বাকি ৪ অঞ্চলের মধ্যে পশ্চিম আফ্রিকা অঞ্চলের দেশ বেনিন থেকে পুরস্কারটি পেয়েছেন বার্নিস দোসোউ, দক্ষিণ আফ্রিকা অঞ্চলের দেশ মাদাগাস্কার থেকে মেন্ড্রিকা রানদিমবিসন, পূর্ব/মধ্য আফ্রিকা অঞ্চল থেকে তানজানিয়ার সাংবাদিক ইমানি নাসামিলা এবং বিশেষ জুরি অ্যাওয়ার্ড পেয়েছেন অ্যাঙ্গোলার সাংবাদিক ইসরায়েল ক্যাম্পোস।

    উল্লেখ্য, সংস্থাটি বিজয়ীদেরকে পুরস্কারের পাশাপাশি ছয় সপ্তাহের মাস্টারক্লাসের সুযোগ পাবে। সেখানে তাদের সরাসরি মেন্টরিং করবেন বিশ্বের প্রথম সারির ক্লাইমেট রিপোর্টার ও সংগঠকরা।