Sat. Feb 4th, 2023

    দেশে প্রথমবারের মতো ২০২০-২১ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত ২০ বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে ভর্তি পরীক্ষা। এর আগে রোববার (১৭ অক্টোবর) বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা। এরপর রোববার (২৪ অক্টোবর) মানবিক অনুষদভুক্ত ‘বি’ ইউনিট ও সোমবার (১ নভেম্বর) অনুষ্ঠিত হয় বাণিজ্য অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা।

    ভর্তি পরীক্ষার ফলাফল পুনর্নিরীক্ষণের সময়সীমা ও আবেদন ফি নির্ধারণ করে দিয়েছে কর্তৃপক্ষ। ভর্তিসংক্রান্ত অফিশিয়াল ওয়েবসাইটে (https://gstadmission.ac.bd) একটি বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

    এতে বলা হয়, ফলাফল পুনর্নিরীক্ষণের জন্য আবেদন করা যাবে রোববার (৭ নভেম্বর) দুপুর ১২টা থেকে বৃহস্পতিবার (১১ নভেম্বর) রাত ১১.৫৯ মিনিট পর্যন্ত।

    ফলাফল পুনর্নিরীক্ষণের জন্য শিক্ষার্থীদের ২ হাজার টাকা দিয়ে আবেদন করতে হবে। তবে ফলাফল পরিবর্তন হলে আবেদনকারী সমুদয় টাকা ফেরত পাবেন।

    এতে আরো জানানো হয়, পুনর্নিরীক্ষণের ফলাফল আবেদনকারীর মুঠোফোন নম্বরে খুদে বার্তার মাধ্যমে জানানো হবে।

    তবে ফলাফল প্রকাশের পরই শিক্ষার্থীরা ব্যাপক অভিযোগ করতে থাকেন ও ফল চ্যালেঞ্জের সুযোগ দেওয়ার দাবি জানান। ফলাফল নিয়ে অভিযোগে করায় শিক্ষার্থীদের দাবির মুখে ফলাফল চ্যালেঞ্জের সুযোগ করে দিয়েছে কর্তৃপক্ষ।

    শুরু থেকেই হঠাৎ করে বিভাগ পরিবর্তন ইউনিট না রাখার সিদ্ধান্ত, পরীক্ষার মনোনয়নের জন্য সিজিপিএ বেশি রাখা, পরীক্ষার ফি বাড়িয়ে দ্বিগুণের অধিক করা, পরীক্ষা কেন্দ্র অনেকের নিজ নিজ এলাকায় না পড়া, কর্মদিবসে পরীক্ষা, ফলাফলে অসামঞ্জস্যতা এবং অভিযোগ গ্রহণের নির্দিষ্ট কোন জায়গা না থাকায় শিক্ষার্থীদের নানান অভিযোগ ছিলো। তবে সব ত্রুটি ছাপিয়ে পূর্বের বড় ভোগান্তি থেকে নিস্তার পেয়েছেন বলে জানান অভিভাবক ও শিক্ষার্থীরা।

    ২০ বিশ্ববিদ্যালয়:

    এবারের গুচ্ছভুক্ত ২০ বিশ্ববিদ্যালয় হলো জগন্নাথ বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (রংপুর), পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় (নেত্রকোনা), বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (গোপালগঞ্জ), কুমিল্লা বিশ্ববিদ্যালয়,পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,খুলনা বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।