Wed. Feb 1st, 2023

    ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীভুক্ত সরকারি সাত কলেজের অনার্স ১৫-১৬ শিক্ষাবর্ষের চতুর্থ বর্ষ বিশেষ ও মাস্টার্স শেষ পর্ব ১৮-১৯ শিক্ষাবর্ষের ফাইনাল পরীক্ষা ডিসেম্বরে হচ্ছে না।

    বুধবার বিকেলে সাত কলেজের অধ্যক্ষদের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

    বিষয়টি নিশ্চিত করেছেন সাত কলেজের সমন্বয়ক (ফোকাল পয়েন্ট) ও ঢাকা কলেজ অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার।

    সেলিম উল্লাহ খোন্দকার বলেন, অনার্স ১৫-১৬ চতুর্থ বর্ষ অকৃতকার্য শিক্ষার্থীদের মানোন্নয়ন পরীক্ষা অনার্স ১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের সাথে আগামী ১৭ ফেব্রুয়ারি থেকে নেয়া হবে। ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা রয়েছে এবং বর্তমানে চার-পাঁচটা পরীক্ষা চলমান। ডিসেম্বরে পরীক্ষা নেয়া সম্ভব না। জানুয়ারিতে চতুর্থ বর্ষ বিশেষ ও ফেব্রুয়ারিতে চতুর্থ বর্ষ নিয়মিত পরীক্ষা নেয়াও সম্ভব না। এক মাসের বিরতিতে চতুর্থ বর্ষের দুইটা পরীক্ষা নেয়ার কোনো যৌক্তিকতা নেই।

    মানোন্নয়ন পরীক্ষার্থীদের ভালোভাবে প্রস্তুতি নিয়ে ফেব্রুয়ারিতেই নিয়মিত শিক্ষার্থীদের সঙ্গে পরীক্ষায় অংশগ্রহণ করারও আহ্বান জানান তিনি।

    এছাড়া তিনি বলেন, মাস্টার্স শেষ পর্ব ১৮-১৯ এর পরীক্ষাও ডিসেম্বরের মধ্যে নেয়া সম্ভব হচ্ছে না। আমরা আট মাসের মধ্যে সেশন শেষ করতে চেয়েছিলাম। আমাদের পরীক্ষা নেয়ার প্রস্তুতিও ছিল। শিডিউল খালি না থাকায় আপাতত ডিসেম্বরে পরীক্ষা নিতে পারতেছি না।

    প্রসঙ্গত, সাত কলেজের ১৫-১৬ শিক্ষাবর্ষের অকৃতকার্য শিক্ষার্থীরা বিশেষ পরীক্ষা নেয়ার দাবিতে মঙ্গলবার (৯ নভেম্বর) নীলক্ষেত মোড় অবরোধ করেছিল। এরপর কর্তৃপক্ষের আশ্বাসে অবরোধ তুলে নেয় শিক্ষার্থীরা।