Mon. Feb 6th, 2023

    …………………………

    সময়ের সঙ্গে সঙ্গে চাকরির চাহিদা ও ধরনে আমূল পরিবর্তন এসেছে। তৈরি হচ্ছে নিত্যনতুন কর্মস্থানও। এ পরিবর্তনকে মাথায় রেখে অন্যান্য দেশের মতো বাংলাদেশের স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্নকারীরা দেশে ও বিদেশে চাকরি খোঁজেন। তবে কোন কোম্পানিতে চাকরি করলে ভালো বেতন পাওয়া যাবে- সে বিষয় তাদের সবসময়ই উদ্বিগ্ন থাকতে দেখা যায়। কলেজ কনসেনসাস অনুযায়ী, বেশ কিছু চাকরি রয়েছে যেগুলোতে ভালো বেতন পাওয়া যায়। এসব নিয়েই আজকের আয়োজন-

    …………………………

    অর্থনৈতিক উপদেষ্টা

    একজন অর্থনৈতিক উপদেষ্টার কাজ ক্লায়েন্টদের যথাযথ নির্দেশনা দেওয়া এবং তাদের অর্থ ও অন্যান্য সম্পদের রক্ষণাবেক্ষণ করা। বর্তমানে এ পেশাটি তরুণদের কাছে বেশ জনপ্রিয় হয়ে উঠছে। আশা করা যায়, ২০২৬ সালের মধ্যে একজন অর্থনৈতিক উপদেষ্টার বেতন ১৫ শতাংশ বৃদ্ধি পাবে।

    ফার্মাসিস্ট

    ফার্মেসি বিষয়ে গ্র্যাজুয়েশন বা পোস্ট-গ্র্যাজুয়েশন ডিগ্রি নিয়ে হাসপাতাল, ফার্মেসি, মেডিসিন ইন্ডাস্ট্রি এবং অন্যান্য শহর ও উপশহর অঞ্চলে কাজের সুযোগ রয়েছে। একজন ফার্মাসিস্টের মূল কাজ প্রয়োজন অনুসারে ওষুধের ফর্মূলা তৈরি করেন। তরুণদের কাছে এ পেশা দিনকে দিন জনপ্রিয়তা পাচ্ছে। চাহিদা ও বেতন ভাতার দিক দিয়েও একজন ফার্মাসিস্ট বেশ এগিয়ে।

    ডাটা সাইন্টিস্ট

    ডাটা সাইন্টিস্ট হিসেবে কাজ করাটা চ্যালেঞ্জিং। তবে এতে ভালো বেতন পাওয়া যায়। একজন ডাটা সাইন্টিস্ট তথ্য সংগ্রহ, বিশ্লেষণ এবং বিন্যস্ত করেন। ডাটা সাইন্টিস্ট কৃত্রিম বুদ্ধিমত্তা, সরকার এবং গবেষক দলের সহায়তায় কাজ করতে পারেন।

    …………………………

    সফটওয়্যার ডেভেলপার

    ওয়েবসাইট, কম্পিউটার প্রোগ্রাম এবং অ্যাপ্লিকেশন ও সফটওয়্যার ডেভেলপিংয়ের চাকরি হতে পারে ক্যারিয়ারের আদর্শ জায়গা। এই চাকরি করার জন্য প্রার্থীকে উদ্ভাবনী এবং সৃজনশীল দক্ষতার অধিকারী হতে হবে। রয়েছে আকর্ষণীয় বেতন ভাতা।

    জনসংযোগ ব্যবস্থাপক

    জনসংযোগ ব্যবস্থাপকের কাজ হলো কোম্পানি বা সংস্থার ব্র্যান্ড ঠিক রাখা। যোগাযোগ দক্ষতা থাকলে এই চাকরিতে দ্রুত উন্নতি করা যায়। দিনকে দিন এ পেশার চাহিদাও বাড়ছে।

    কম্পিউটার সিস্টেম বিশ্লেষক

    একজন কম্পিউটার সিস্টেম বিশ্লেষকের কাজ কোনো একটি প্রতিষ্ঠানের কম্পিউটিং সিস্টেম ও সফটওয়্যার পরিচালনা করা। প্রতিষ্ঠানের আইটি বিভাগের উন্নয়ন করাও তার দায়িত্বের মধ্যে। তরুণদের কাছে এটি বেশ আকর্ষণীয় পেশা হিসেবে বিবেচিত হচ্ছে।