Tue. Feb 7th, 2023

    …………………………

    ২০টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ‘এ’ ইউনিটের (বিজ্ঞান শাখা) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। আজ রোববার দুপুর ১২টায় ২০২০-২১ সেশনে স্নাতক প্রথম বর্ষের এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।
    …….
    দেশের ২৬টি বিশ্ববিদ্যালয় কেন্দ্রে একযোগে এ ভর্তি পরীক্ষায় ১ লাখ ৩২ হাজার শিক্ষার্থী অংশ নেন। ভর্তি পরীক্ষায় ৯৫ শতাংশ শিক্ষার্থী অংশ নিয়েছেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

    …………………………

    সকালে সরেজমিনে রাজধানীর জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ঘুরে দেখা যায়, পরীক্ষার্থীরা সকাল থেকে ক্যাম্পাসে আসতে শুরু করেন। সাড়ে ১০টা থেকে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করানো শুরু হয়। এ সময় সবার মাস্ক ও স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে দেখা যায়। শিক্ষার্থীদের সারিবদ্ধভাবে পরীক্ষার হলে প্রবেশ করানো হয় আবার পরীক্ষা শেষে সারিবদ্ধভাবে ক্যাম্পাস থেকে বেরিয়ে যান শিক্ষার্থীরা।

    বিজ্ঞাপন
    পরীক্ষাকেন্দ্রে শৃঙ্খলা নিয়ন্ত্রণে অতিরিক্ত পুলিশ মোতায়েন ছিল। প্রশ্নপত্র ফাঁস ও জালিয়াতি ঠেকানোর জন্য গোয়েন্দা সংস্থার সদস্যরা সতর্ক অবস্থায় ছিলেন। ক্যাম্পাসে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

    জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মোস্তফা কামাল বলেন, ‘পরীক্ষা উপলক্ষে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তায় আমরা পর্যাপ্ত নিরাপত্তাব্যবস্থা নিয়েছি। পাশাপাশি কেউ যদি অসুস্থ থাকেন, বিশেষ করে, ডেঙ্গু বা করোনায় আক্রান্ত হয়ে থাকেন, তবে তাঁদের পরীক্ষা মেডিকেল সেন্টারে আলাদাভাবে নেওয়ার ব্যবস্থা করা হয়েছিল

    …………………………

    পরীক্ষা শেষে প্রক্রিয়া নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেন অধিকাংশ পরীক্ষার্থী ও অভিভাবকেরা।

    পরীক্ষার্থী মাসুদুল হাসান বলেন, ‘গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নিয়ে আমাদের অনেকেরই ভালো হয়েছে। আলাদাভাবে ২০টি বিশ্ববিদ্যালয়ে আর্থিক কারণে অনেকেই ফর্ম তুলতে পারতেন না। এতে ভোগান্তি অনেকটাই কমে গেছে।’

    রাফিসা আনজুম জানান, পরীক্ষার প্রশ্ন অনেকটাই কঠিন হয়েছে, তবে প্রশ্নের কাঠামো অত্যন্ত স্ট্যান্ডার্ড ছিল এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার সিলেবাস থেকে সম্পূর্ণ প্রশ্ন করা হয়েছে।

    এদিকে অন্যান্য ক্যাম্পাসগুলোতে ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। প্রতিটি কেন্দ্রে প্রশ্নপত্র ফাঁস ও জালিয়াতি রোধে নিশ্ছিদ্র নিরাপত্তাব্যবস্থা রাখা হয়েছিল। কোথাও কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

    ভর্তি পরীক্ষার উপাচার্যদের সমন্বয়ে গঠিত কোর কমিটির আহ্বায়ক এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফরিদ উদ্দীন আহমেদ প্রথম আলোকে বলেন, ‘পরীক্ষায় ৯৫ শতাংশ শিক্ষার্থী উপস্থিত ছিলেন। একদম নিখুঁতভাবে পরীক্ষা নেওয়া হয়েছে। এ বছর শিক্ষার্থীদের ভোগান্তি কমেছে। ভোগান্তি কমানোর জন্য আরও বলিষ্ঠ ভূমিকা নেওয়ার প্রয়োজন হলে আমরা তা করব। অন্য বিশ্ববিদ্যালয়গুলোকে বড় ভূমিকা রাখার জন্য এগিয়ে আসতে অনুরোধ করব।

    …………………………

    ফরিদ উদ্দীন আহমেদ বলেন, ‘ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস ও জালিয়াতি করার সম্ভাবনা ছিল শূন্য শতাংশ। আমরা কোনো ধরনের জালিয়াতির সুযোগ রাখিনি। সম্পূর্ণ প্রক্রিয়া ডিজিটালভাবে নিয়ন্ত্রণ করা হয়েছে এবং কঠোর নজরদারি রাখা হয়েছিল।’

    ২০টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আজ ‘এ’ ইউনিটের (বিজ্ঞান শাখা) ভর্তি পরীক্ষা হয়েছে। ২৪ অক্টোবর মানবিকের (বি ইউনিট) এবং আগামী ১ নভেম্বর বাণিজ্যের (সি ইউনিট) ভর্তি পরীক্ষা হবে। ভর্তি পরীক্ষা হবে দুপুর ১২টা থেকে বেলা ১টা পর্যন্ত। দেশের ২৭টি পাবলিক বিশ্ববিদ্যালয় কেন্দ্রে হবে এ ২০টি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা। এ বিশ্ববিদ্যালয়গুলোতে মোটআবেদনকারী শিক্ষার্থীর সংখ্যা ২ লাখ ৩২ হাজারের মতো।