Fri. Jan 20th, 2023

    …………………………

    ইউরোপিয়ান ইউনিয়নের অন্যতম সেরা দেশ জার্মানি। সেখানে পড়াশোনার জন্য শিক্ষার্থীদের আগ্রহ থাকে সবার উর্ধ্বে। পড়াশোনায় সর্বাধিক প্রাধান্য পাওয়া সেই জার্মানিতে প্রথমবারের মত ব্যাচেলর পর্যায়ে পড়াশোনার সুযোগ পেল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দুই কৃতি শিক্ষার্থী সুমাইয়া রশিদ ও মাহমুদ হাসান আহাদ।
    …….
    সুমাইয়া রশিদ বশেমুরবিপ্রবির লাইভস্টক সাইন্স এণ্ড ভেটেরিনারি মেডিসিন বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী এবং মাহমুদ হাসান এনভায়রনমেন্ট সায়েন্স এন্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী।

    …………………………

    উচ্চশিক্ষার আগ্রহ নিয়ে জানতে চাওয়া হলে সুমাইয়া বলেন, “ছোট বেলায় আব্বু আম্মুর কাছ থেকেই প্রথম বিদেশে পড়াশোনার অনুপ্রেরণা পাই। করোনা মহামারির সময়টাকে কাজে লাগানোর জন্য প্রথমে বাসায় বসে আইএলটিএস প্র‍্যাক্টিস শুরু করি নিজে নিজে। বাসায় বসেই জার্মানির পড়াশোনা সংক্রান্ত বিভিন্ন ওয়েবসাইট এ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের স্কলারশিপ, এপ্লিকেশন প্রসেস ও দেখতাম। ”

    পরিবেশ বিজ্ঞান ও দূর্যোগ ব্যবস্থাপনা বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মাহমুদ হাসান বলেন, “জার্মানি তে স্টুডেন্ট বান্ধব পরিবেশ ও অন্যান্য সুযোগ সুবিধা অনেক বেশি থাকার কারণে পড়াশোনার ইচ্ছা ছিল অনেক দিনের। করোনা মহামারির বাসায় বসে কাটানো সময়টা, এই ইচ্ছা পূরণ করার কাজে লাগিয়েছি। সেখানে পড়াশোনার এমন সুযোগ পেয়ে মহান আল্লাহর কাছে কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। ”

    শিক্ষার্থীদের উচ্চশিক্ষার ব্যাপারে সুমাইয়া রশিদ বলেন, ” জীবনে প্রতিষ্ঠিত হতে গেলে একজন শিক্ষার্থী কে অবশ্যই লক্ষ্য নির্ধারণ করতে হয়। সেক্ষেত্রে লক্ষ্য যদি হয় বিদেশে পড়াশোনা করার তাহলে শুরু থেকেই কাজে লেগে পড়তে হবে, আইএলটিএস, জিআরই সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট প্রচুর ঘাটাঘাটি করতে হবে।

    …………………………

    টার্গেটেড দেশ এর অন্যান্য সুযোগ সুবিধা খতিয়ে দেখতে হবে। আর এসব ক্ষেত্রে নিজের প্রচুর পরিশ্রম এর পাশাপাশি পরিবারকে এগিয়ে আসতে হবে। মনে রাখতে হবে- লক্ষ্য যত বড়, সে লক্ষ্যে পৌঁছানোর পথ তত কঠিন। সেভাবেই শুরু থেকে নিজেকে তৈরি করতে হবে। তাহলেই দেশ ও দশের কল্যাণে নিজেকে কাজে লাগানো যাবে ।

    তারা দু’জনেই ২০২০-২১ উইন্টারে জার্মানিতে ব্যাচেলর ডিগ্রী করবেন। ৩.৫ বছরের ব্যাচেলর প্রোগ্রামে তারা ১ম সেমিস্টার পড়বেন জার্মানির হ্যাম- লিপ্সট্যাড ইউনিভার্সিটি অব এপ্লাইড সাইন্সেস এ। তাঁদের এই প্রোগ্রাম ইতোমধ্যে অনলাইনে শুরু হয়েছে চলতি বছরের সেপ্টেম্বর মাস থেকে।

    প্রসঙ্গত, এর আগে বশেমুরবিপ্রবি থেকে মার্স্টাস পর্যায়ে বেশ কয়েকজন শিক্ষার্থী উচ্চশিক্ষার জন্য জার্মানি তে পড়াশোনার সুযোগ পেয়েছে। তবে ব্যাচেলর পর্যায়ে এই প্রথমবার বিশ্ববিদ্যালয়টি থেকে শিক্ষার্থী বিদেশে উচ্চশিক্ষার সুযোগ পেল।