Thu. Feb 2nd, 2023

    …………………………

    নাসির উদ্দিনের জন্ম ও বেড়ে ওঠা লক্ষীপুর জেলার রায়পুর উপজেলায়। পরিবারের ছোট সন্তান তিনি। পড়াশোনায় পর্দাথবিজ্ঞানে মাস্টার্স শেষ করার পর চাকরির পাশাপাশি হয়ে উঠেছেন ই-কমার্স উদ্যোক্তা।
    ……..
    বর্তমানে তিনি চট্টগ্রামে বসবাস করছেন এবং সেখান থেকেই নিজের ব্যবসা পরিচালনা করছেন। রাইজিংবিডিকে নাসির তার উদ্যোগ ‘নারিকেলওয়ালা’-র গল্প বলেছেন। সাক্ষাৎকারটি নিয়েছেন রাইজিংবিডির উদ্যোক্তা/ ই-কমার্স পাতার কন্ট্রিবিউটর লেখক ও বিডিম্যানগ্রোভ ডটকমের স্বত্বাধিকারী সালাউদ্দিন আহমেদ।

    …………………………

    রাইজিংবিডি: ব্যবসার শুরুটা নিশ্চয়ই সহজ ছিল না, কীভাবে শুরু গল্পটা বলুন।

    নাসির উদ্দিন: হ্যাঁ ব্যবসার শুরুর দিক অন্য সবার মতো সহজ ছিলো না। পণ্যের সোর্সিং কোন সমস্যা ছিলো না, কিন্তু চাকরির পাশাপাশি ব্যবসায় সময় দেওয়া কঠিন ছিলো। এরপর ধীরে ধীরে ব্যবসার কাজগুলো গুছিয়ে আনতে চেষ্টা করি। আমার লেখালেখি এবং কাজের পরিবর্তন দেখে অফিস থেকেও অনেক কিছু পরিবর্তন করে দিলো। পরবর্তীতে করোনাকালীণ সময়ে অফিস নিয়ে আর সমস্যা হয়নি৷বর্তমানেও ভালো যাচ্ছে আলহামদুলিল্লাহ।

    রাইজিংবিডি: কোন ধরনের পণ্য নিয়ে ব্যবসা করছেন ?

    নাসির উদ্দিন: আমি মূলত আমার জেলার যে পণ্য নিয়ে ব্যবসা করছি। আমার উদ্যোগে নারিকেলই প্রধান পণ্য। এর পাশাপাশি ক্রেতাদের চাহিদা অনুযায়ী নারিকেল তেল (ভার্জিন তেল চুলের জন্য যে তেল, এক্সট্রা ভার্জিন কোল্ড প্রেসড তেল)। অনেক গ্রাহক পেঁয়াজ রস মিশ্রিত তেল চান, যা আমার পেজে সংযুক্ত করেছি। এছাড়াও রয়েছে সরিষার তেল। আরও আছে গাছের জন্য। মূলত যারা ছাদ বাগান করেন তাদের জন্য কোকোপিট। এবং নতুনভাবে সংযোজিত পণ্য সুপারির খোল থেকে বানানো প্লেট সেটও রয়েছে।

    …………………………

    রাইজিংবিডি: ঠিক কেমন চিন্তা ভাবনা থেকে এই ধরনের পণ্য নিয়ে ব্যবসা করার পরিকল্পনা ছিল?

    নাসির উদ্দিন: মূলত ছোটবেলা থেকে নারিকেল, সুপারি দেখতে দেখতে বেড়ে উঠা। সেই চিন্তা থেকে দেখলাম মানুষ ভালো জিনিস খুঁজেও পাচ্ছে না। তাছাড় দামও বেশি দিয়ে কিনতে হয়৷ বিশেষ করে করোনাকালীন সময়ে যারা নারিকেল দিয়ে হোমমেড বিভিন্ন আইটেম নিয়ে যারা কাজ করতেন তাদের কথা চিন্তা করেই এই ব্যবসায় আসার জন্য পরিকল্পনা করি।

    রাইজিংবিডি: ব্যাবসার শুরুটা কি অনলাইন কেন্দ্রিক নাকি অন্য কোন উপায়ে ছিল?

    নাসির উদ্দিন: ব্যবসার শুরুটা অফলাইনে ছিলো তবে এতো বেশি না। কারণ অনলাইনে আসার আগে প্রতি রমজানে আমার কয়েকজন গ্রাহক ছিলেন যারা নারিকেল ক্রয় করতেন। পরবর্তীতে অনলাইনে এবং বর্তমানে অফলাইন ও অনলাইন দুইভাবেই ব্যবসা করছি।

    রাইজিংবিডি: কাজ করতে গিয়ে কখনো সমস্যার সম্মুখীন হয়েছেন কি?

    নাসির উদ্দিন: ব্যবসা করতে গিয়ে অনেকভাবেই বিব্রতকর পরিস্থিতিতে পড়েছি। ক্রেতার কাছে পণ্য ডেলিভেরি দিতে গেলে অনেকেই ভাবতো শিক্ষিত ছেলে নারিকেল নিয়ে ব্যবসা করি কেন? এমন অনেক প্রশ্নের মুখোমুখি হতাম।

    …………………………

    রাইজিংবিডি: উদ্যোক্তা জীবনে সফল হতে কাদের ভূমিকা বেশি ছিল?

    নাসির উদ্দিন: প্রথমত পরিবারের সাপোর্ট নিয়েই অফলাইনে ব্যবসা শুরু করেছিলাম। পরবর্তীতে ই-ক্যাবের (ই-কমার্স অ্যাসোসিয়েসন অব বাংলাদেশ) সাবেক সভাপতি, ফেসবুক গ্রুপ ডিএসবি (ডিজিটাল স্কিল ফর বাংলাদেশ) ও সার্চ ইংলিশের প্রতিষ্ঠাতা রাজিব আহমেদ স্যারের প্রেরণা নিয়ে অনলাইনে ব্যবসা শুরু করি।

    রাইজিংবিডি: ব্যবসা নিয়ে ভবিষ্যত পরিকল্পনা কি?

    নাসির উদ্দিন: বর্তমান প্রেক্ষাপটে অফলাইন এবং অনলাইন ব্যবসায় অনেক প্রতিযোগিতা রয়েছে। যেহেতু নারিকেলের মতো পণ্যের সারাবছর চাহিদা থাকে। তাই অফলাইনে একটি তেলের মিল দিতে চাই এবং মানুষের কর্মসংস্থান বাড়িয়ে এগিয়ে যেতে চাই। বিশেষ করে শিক্ষিত যুবকদের আমার ব্যবসার সঙ্গে সম্পৃক্ত করতে চাই।

    …………………………

    রাইজিংবিডি: আপনার উদ্যোগের সফলতার কথা জানতে চাই?

    নাসির উদ্দিন: আমার উদ্যোগের সফলতা নিয়ে বলতে গেলে আমি কতটা সফলতা পেয়েছি সেটা বলবেন আমার ক্রেতারা। কারণ তাদের জন্য আমি এগিয়ে যেতে পারছি। তাই বলা যায় সফলতার ভাগিদার সবাই, যারা আমাকে সাপোর্ট করে এতদূর এনেছেন৷

    রাইজিংবিডি: উদ্যোক্তা জীবনের শুরু এবং রেভিনিউ কেমন?

    নাসির উদ্দিন: আমার উদ্যোক্তা জীবন অনলাইনে দশ মাস এবং অফলাইনে প্রায় তিন বছর। তবে বিগত এক বছর যাবত কঠোরভাবে পরিশ্রম করে যাচ্ছি। আশা করি প্রচারণা এবং পণ্যের গুণাগুণের জন্য আমার ক্রেতা আরো বাড়বে।

    রাইজিংবিডি: ধন্যবাদ আপনাকে ।

    নাসির উদ্দিন: রাইজিংবিডি এবং আপনাকেও অসংখ্য ধন্যবাদ।