Sat. Sep 23rd, 2023

    …………………………

    আপনারা যারা বিসিএস বা বিভিন্ন, চাকুরীর পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন, আপনারা অনেক সময় আপনাদের বন্ধুদের বা পরিচিত দের পড়াশুনা দেখে বা তাদের কথা শুনে হতাশ হয়ে যান, ভাবেন তারা এত পড়াশুনা করছে আপনি হয়তো পিছিয়ে আছেন, আপনি হয়তো পরীক্ষার জন্য প্রস্তুত হতে পারবেন না, এমন কি মাঝে মাঝে তারা হয়তো আপনাকে এমন দুই একটা প্রশ্নকরে যার উত্তর আপনি যানেন না, ফলে আপনার মধ্যো একটা ভয় কাজ করতে শুরু করে, আমি কি পারবো??? এমন চিন্তা আপনাকে গ্রাস করে, তাহলে আপনাকে বলছি শুনুন :
    ……
    ১)বিসিএস ক্যাডার হতে হলে আপনাকে সব জানতে হবে এমনটা কখনো ভাববেন না, তবে যত বেশি সম্ভব জানার চেষ্টা করুন।
    ২) অন্যরা কি ভাবে পড়ছে এটা নিয়ে চিন্তা করবেন না, আপনি তো আপনিই, আপনি নিজের মত করে চেষ্টা করুন।
    ৩)বিসিএস ক্যাডার হওয়া স্বপ্ন পূরনে দীর্ঘ প্রচেষ্টা প্রয়োজন, তাই ১ বার ব্যার্থ হলেও হাল ছাড়বেন না, চেষ্টা চালিয়ে যান।
    ৪)যেসব বন্ধুরা ২ পাতা বই পড়ে নিজেকে পন্ডিত ভাবে তাদের এড়িয়ে চলুন, এরা নিজেরাও কখনো পারবে না আবার আপনাকেও পারতে দেবেনা।

    …………………………

    আমার এক স্যার একদিন আমাকে বলেছিল ওই যে লাইব্রেরির ওই এসির মধ্যো শত শত শিক্ষার্থী দেখছো, ওদের মধ্যো মাত্র
    ১ ভাগ পড়ছে,
    ১ভাগ গল্প করছে,
    ১ ভাগ প্রেম করছে।
    সুতরাং যারা সারাদিন লাইব্রেরী তে পড়ে থাকে তাদের দেখে হতাশ না হয়ে তুমি তোমার মত পড়তে থাকো।

    আমি আমার অনেক বন্ধু, বড় ভাই, ছোট ভাই কে দেখেছি তারা এত বেশি পড়েছে যে, সেই পড়া তাদের কনো কাজেই আসেনি, হাটতে হাটতে, বাসে বসে, খেতে বসে, এমন কি টয়লেটে বসেও পড়াশুনা করতো, বিভিন্ন চাকরির পরীক্ষা দিয়ে বের হয়ে বলতো দোস্ত ফাটিয়ে দিয়েছি পরীক্ষা, অথচ ফলাফল তারা এখনো পরীক্ষা তে ফাটিয়েই যাচ্ছে।

    আরে ভাই আপনি তো মানুষ রোবট নয় আপনার সবকিছুরই প্রয়োজন আছে, সারাদিন গাধার মত না পড়ে রুটিন করে প্রতিদিন প্রতিটা বিষয় মাত্র ১ ঘন্টা করে পড়ুন,
    ইনশাল্লাহ সফলতা আসবে।

    সৈয়দ আবিদ হাসান
    প্রশাসন ক্যাডার(৩৬তম বিসিএস)