Sat. Feb 4th, 2023

    …………………………

    আত্মবিশ্বাস, নিজের ওপর বিশ্বাস, নিজের কাজের ওপর আস্থা, নিজের পরিশ্রমের ওপর আস্থা, নিজের ছুটে চলার ওপর আস্থা, নিজের পড়াশোনার ওপর আস্থা না থাকলে এসব করে লাভ হবার সম্ভাবনা খুব কমই । নিজেকে ভালমতো প্রস্তুত করার পরও যদি নিজেকে নিয়ে খুব বেশি হীনমন্যতায় থাকেন তাহলে তো আপনি প্রতিযোগীতার আগেই হেরে গেলেন । আপনাকে পিছিয়ে দিবে আপনার নার্ভাসনেস ,আর আত্মবিশ্বাসের অভাব।
    …….
    জীবনে খুব বেশি পরে কি ঘটবে এসব চিন্তা বা দুশ্চিন্তা না করাই উত্তম । যেকাজ যখন শেষ করা দরকার তখনই সেটা শেষ করার চেষ্টা করা উচিত । আত্মবিশ্বাস, সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নেয়া এবং কৌশল আপনাকে সফলতার দিকে ধাবিত করবে । যেকোনো কিছু উদ্দেশ্য করে কাজ করার সময় বা শ্রম দেয়ার সময় সেটা পারবেন কি পারবেন না, হবে কি হবেনা এসব ভাবতে নেই, আপনার কাজ হচ্ছে শ্রম দিয়ে যাওয়া বা কাজ করে যাওয়া।

    …………………………

    সেটা করে যান দেখবেন যা চাচ্ছিলেন তা হঠাৎই পেয়ে গেছেন । আপনাকে শুধু নিজের ওপর আত্মবিশ্বাস রেখে এগিয়ে যেতে হবে । আপনাকে দমানোর জন্য আপনার আশেপাশে হাজারটা কারন, হাজার হাজার লোক হাজার হাজার যুক্তি নিয়ে অপেক্ষা করছে, এসব পাত্তা দিলে চলবে না । অনেকেই আছে আপনার আশেপাশে কিছু করুক আর নাই করুক, আপনাকে নিরুৎসাহিত খুব ভালো করতে পারে, এদেরকে একটু এড়িয়ে যান ।

    জীবনে চেষ্টা যদি চালিয়ে যান তবেই না ভালো কিছু না কিছু করার সম্ভাবনা থাকবে । যদি বসে থাকেন তাহলে তো ভালো কিছু আসার সম্ভাবনা একেবারেই থাকবে না । নিজেকে যোগ্য করার জন্য যা করা দরকার করুন, নিজেকে সময় দিন । নিজের কাজের প্রতি যেন আপনার শ্রমের কোন কমতি না থাকে । আর একটু কৌশলীও তো হতে হবে, নাহলে তো ভুল রাস্তায় শ্রম দেয়ার সম্ভাবনাও থাকবে। প্রতিযোগীতার জন্য প্রস্তুতি নিয়ে যদি ভয় পেয়ে যান, আত্মবিশ্বাস না থাকে তবে তো দৌড় শুরু করার আগেই হোঁচট খেয়ে পড়ে যাবার সম্ভাবনা থাকবে।

    …………………………

    আর যদি দৃঢ় আত্মবিশ্বাস আর নিজের ওপর আস্থা থাকে তবে দেখবেন হালকা প্রস্তুতি থাকলেও কিভাবে যেন প্রতিদ্বন্দ্বীতায় এগিয়ে গিয়েছেন টেরও পাননি । আপনি যদি নিজের ওপর আস্থা আর আত্মবিশ্বাস নাই রাখতে পারেন তাহলে সাফল্য কিভাবে আপনার ওপর আস্থা আর আত্মবিশ্বাস রাখবে ? জীবনে খুব বেশি সিদ্ধান্তহীনতায় ভুগবেন না, এটি ব্যর্থ হবার অনতম প্রধান কারণ । একটু ঠাণ্ডা মাথায় ভেবে চিনতে সিদ্ধান্ত নিয়ে নিন, নিজের কাজের প্রতি আত্মবিশ্বাস রাখুন আর নিজের ওপর কনফিডেন্স রাখুন । এরপর নিজের মত করে সকল বাঁধা অতিক্রম করে এগিয়ে যেতে থাকুন । যাই স্টাডি করুন না কেন ভালোমতো স্টাডি করুন । দেখবেন ঠিকই ভালো কিছু করেছেন । ভালো থাকবেন সবাই, Good luck guys.