Thu. Feb 2nd, 2023

    ★যা যা পড়তে হবেঃ

    ১. প্রথমত বিসিএস ভাইভার নির্দিষ্ট কোন সিলেবাস নাই।

    ২. বাংলাদেশের ইতিহাস অর্থাৎ ১৯৪৭ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত তথ্য সম্পর্কে বিশেষভাবে অবহিত হওয়া। এর সাথে বৃটিশ শাসনের ২০০ বছরের ইতিহাসের Basic বিষয়গুলো সম্পর্কে অবহিত হওয়া। এর জন্য Internet, VIVA গাইড এবং প্রসিদ্ধ কিছু লেখকের এর বই বাজারে পাবেন।

     

    ৩. বিশ্ব রাজনীতি সম্পর্কে  একটি ভাল ধারণা রাখার জন্য “বিশ্ব রাজনীতির ১০০ বছর” বইটি খুব কার্যকরী হবে।

    ৪. নিয়মিত সংবাদপত্র পড়ার অভ্যাস গড়ে তুলতে হবে। যেমন- দৈনিক প্রথম আলো, ডেইলি স্টার, ইত্তেফাক, Daily Star ইত্যাদি পত্রিকা পড়তে হবে।

     

    ৫. একটি সংখ্যাতত্ত্ব বই খুব ভালো করে পড়তে হবে। যেমন, আমি Mastar এর লেখক জাহাঙ্গীর ভাইয়ের “সংখ্যা বিন্যাস ” বইটি পড়েছিলাম। বাজারে অন্যান্য প্রকাশনীরও বই পাবেন, দেখে যেকোন একটা কিনে নিবেন।

    ৬. সাধারণ জ্ঞানের জন্য সাম্প্রতিক একটি বই পড়লে খুবই ফলপ্রসূ হবে ইনশাআল্লাহ।

     

    ৭. বঙ্গবন্ধু এবং বর্তমান মাননীয় প্রধানমন্ত্রীর লিখিত বইগুলো পড়া। যেমন -আমার দেখা নয়াচীন,অসমাপ্ত আত্মজীবনী,  কারাগারের রোজনামচা,শেখ মুজিব আমার পিতা ওরা টোকাই কেন ।

    ৮. মুক্তিযুদ্ধ সম্পর্কে সর্বাধিক ধারণা থাকতে হবে। এর জন্য হুমায়ূন আহমেদ স্যারের লেখা বইগুলো, আনিসুল হক স্যারের “মা”,  , সুফিয়া কামালের “একাত্তরের ডায়েরী “, সেলিনা হোসেনের “একাত্তরে ঢাকা” প্রভৃতি পড়তে পারেন। সেইসাথে ইন্টারনেট থেকে বাংলাপিডিয়ার সাহায্য নিতে পারেন।

     

     

    ৯. ক্যাডার চয়েস এর প্রথম ৩/৪টি ক্যাডার সম্পর্কে ভালোভাবে ধারণা নিয়ে যাওয়া। বাকিগুলোর পদক্রম এবং এর কাজ সম্পর্কে সম্যক ধারনা নিয়ে যেতে হবে। এর পাশাপাশি  নিজের একাডেমিক সাবজেক্টকে ভালোভাবে জানতেই হবে। তাতে আপনি যে ক্যাডার এর ভাইভা দেন না কেন।

    ১০.নিজ জেলা, উপজেলা, পৌরসভা, ইউনিয়ন পরিষদ এর মুক্তিযুদ্ধের ঘটনা,  বিখ্যাত ব্যক্তি, ঐতিহাসিক ঘটনা, কুখ্যাত ব্যক্তি প্রভৃতি সম্পর্কে অবহিত থাকতে হবে।

     

    ১১. নিজ জেলার ব্র্যান্ডিং, জেলার নামকরণের ইতিহাস, নদী-নালা, ঐতিহাসিক স্থান প্রভৃতি সম্পর্কে জেনে রাখা জরুরি।

    ১২. কিছু প্রশ্নের উত্তর আগে থেকেই প্রস্তুত রাখা। Zakir’s BCS Special  পেজে “ভাইবার ৭৭ টি কমন প্রশ্ন” দিয়ে পোস্ট করা হয়েছিল, সেগুলোর উত্তর আগে থেকে ঠিক করে রাখতে পারেন।

     

    ১৩. মানচিত্র সম্পর্কে ভালো ধারণা থাকা।

    ১৪. এটিএন বাংলার বাংলাদেশের ইতিহাস  সম্পর্কিত একটি ডকুমেন্টারি আছে যেটা ইউটিউবে  পাবেন, সেটি দেখে নিতে পারেন।

    ১৫. বাংলাদেশের একজন নাগরিক হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান সম্পর্কে পুরোপুরি জানা আপনার সর্বাধিক জরুরী।।

     

    সর্বোপরি, VIVA হলো একটি Unpredictable  বিষয়। যার জন্য ভাগ্য অতীব জরুরি। তাই আমি মনে করি, মহান আল্লাহর কাছে সাহায্য চাওয়া এর জন্য খুবই গুরুত্বপূর্ণ। বিসিএস ভাইভা প্রার্থীদের জন্য রইল শুভকামনা।

    © রুকুনুজ্জামান

    শিক্ষা ক্যাডার, ৩৮তম বিসিএস।