Sat. Feb 4th, 2023

    ……………………..

    @@@ইসরাত জাহান
    সম্মিলিত মেধাতালিকায় তৃতীয়, ৩৩তম  বিসিএস। 
    সময়ের মূল্য দিয়েছিঃ    আমি তখন অষ্টম শ্রেণীতে পড়ি। আমার বড় ভাই বিসিএস পরীক্ষা দেবেন। তিনি খুব তোড়জোড় দিয়ে নিয়মিত পড়ছেন। আমি মাঝে মাঝে তাঁর পড়া ধরতাম। পড়া ধরতাম মানে হচ্ছে—ভাইয়া পড়তেন                                                   আমি সেই পড়া বইয়ের সঙ্গে মিলাতাম। বিশেষ করে সাধারণ জ্ঞানের পাঠ। সে সময় থেকে সাধারণ জ্ঞানের বিষয়গুলো জেনে খুব আনন্দ পেতাম।
    ..
    তখন থেকেই স্বপ্ন দেখতাম আমি বিসিএস ক্যাডার হব—এমনটি কেউ ভাববেন না! পটুয়াখালীর মির্জাগঞ্জ থেকে মাধ্যমিক পাঠ শেষে ভর্তি হয়েছিলাম ঢাকার মতিঝিল মডেল কলেজে। আমার বাবার ইচ্ছা ছিল আমি চিকিৎসক হই। আমিও স্বপ্ন দেখতাম, চিকিৎসক হব। কিন্তু জীবনের নানা পথপরিক্রমা আমাকে নিয়ে আসে                                                   জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে। সেখানে ভর্তি হই উদ্ভিদবিজ্ঞান বিভাগে। বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে পেলাম অসাধারণ সব শিক্ষকদের, সহপাঠী বন্ধুদের। আমার জ্ঞানের স্বর্গরাজ্য থেকে শিখলাম সাহিত্য, মৃত্তিকাবিজ্ঞান, পদার্থবিজ্ঞান, আন্তর্জাতিক সম্পর্ক—আরও অনেক কিছু।

    …………………………

    জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আমার পবিত্র বিদ্যাপীঠ, আরাধনার স্থান। আমি বিশ্ববিদ্যালয়ের প্রতিটি দিন সঠিকভাবে কাজে লাগাতে চেয়েছি। প্রতিনিয়ত পাঠ্য বিষয়ের পাশাপাশি                                                   সাধারণ জ্ঞান আর ইংরেজি পড়েছি আলাদাভাবে। একদিন আমার স্নাতক পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশিত হলো। আমি প্রথম শ্রেণীতে প্রথম হয়েছি। আমার স্বপ্ন তখন আকাশছোঁয়া। তারপর স্নাতকোত্তরেও হয়েছি প্রথম শ্রেণীতে প্রথম। পড়তে থাকি বিসিএস পরীক্ষার জন্য।

    বিসিএস পরীক্ষার আগে আমি খুব বেশি সময় পাইনি। তবে চেষ্টা করেছি সর্বোচ্চ। আমার সে চেষ্টা আর অধ্যবসায় আমাকে সফল করেছে। আমি ৩৩তম বিসিএস পরীক্ষায় সম্মিলিত মেধাতালিকায় তৃতীয় হয়েছি। আমার কাছে সফলতার মূল সূত্র                                            —সময়ের যথাযথ মূল্যায়ন। আর আমার এই অর্জনের পেছনে রয়েছে আমার পরিবারের প্রত্যেকের অসামান্য অবদান। বিশেষ করে আমার স্বামীর সহযোগিতার কথা বলতেই হবে আলাদা করে।

    …………………

    আমার কাছে বিসিএস হচ্ছে সারা জীবনে আমি যা শিখলাম, তার পরীক্ষা। নতুনদের প্রতি পরামর্শ হচ্ছে—বিসিএস পরীক্ষায় ভালো করতে নিয়মিত অধ্যয়ন করুন, অধ্যবসায়ী হোন।
    তথ্যসূত্রঃ প্রথম আলো